ডোমেইন এবং হোস্টিং এর জন্য যে সব বিষয় খেয়াল রাখতে হয় ।

ডোমেইন এবং হোস্টিং এর জন্য যে সব বিষয় খেয়াল রাখতে হয় ।

ডোমেইন এবং হোস্টিং কেনার আগে আপনাকে যে বিষয়গুলি খেয়াল রাখতে হবে

ব্যান্ডউইথ:

ব্যান্ডউইথ ডেটা পরিমাণ হিসাবে পরিমাপ করা হয় যা নির্দিষ্ট সময়ের মধ্যে একটি নেটওয়ার্কের মধ্যে একটি বিন্দু থেকে অন্য স্থানে স্থানান্তরিত হতে পারে। সাধারণত, ব্যান্ডউইথ একটি বিটরেট হিসাবে প্রকাশ করা হয় এবং প্রতি সেকেন্ডে বিপিতে পরিমাপ করা হয় (BPS)।

আপনার যদি কম ব্যান্ডউইথ থাকে তবে আপনার ওয়েবসাইটটি ব্যাহত হতে পারে। এটি কোনও নেটওয়ার্কের মাধ্যমে আপনার ওয়েবসাইট থেকে স্থানান্তরিত ডেটা গণনা করা হয়।

ডিস্ক স্টোরেজ:

এটি একটি ওয়েব হোস্টিংয়ের সাধারণ বৈশিষ্ট্য এবং ‘ডিস্ক স্পেস’, ‘স্টোরেজ সাইজ’, ‘ডেটা স্পেস’, ‘স্টোরেজ রুম’ ইত্যাদির মতো অনেক নামে পাওয়া যায় যা যান্ত্রিক স্টোরেজ নির্দেশ করে যেখানে ওয়েবসাইট ডেটা সামগ্রী সংরক্ষণ করা হয়। হোস্টিং প্রক্রিয়াতে, স্পেসগুলি সাইটের প্রয়োজনীয়তার জন্য ওয়েবসাইটে সরবরাহ করে।

সিপ্যানেল অ্যাকাউন্ট:

সিপ্যানেল একটি ওয়েব হোস্টিং অ্যাকাউন্টের প্রধান বৈশিষ্ট্য। ওয়েব হোস্টিংয়ে ডোমেন, ডাটাবেস, সুরক্ষা এবং ইমেলগুলি পরিচালনা করতে সিপ্যানেল অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে। এটি ফাইল, ডোমেন, ডাটাবেস, সুরক্ষা এবং সফ্টওয়্যার এর একাধিক সরঞ্জাম সহ একটি নিয়ন্ত্রণ প্যানেল। ওয়েব হোস্টিং সংস্থাগুলি দ্বারা তৈরি সমস্ত সিপ্যানেল অ্যাকাউন্ট পরিচালনা করতে এবং গ্রাহকদের পরিচালনা করার জন্য সরবরাহ করে।

এফটিপি অ্যাকাউন্টসমূহ:

আপনার ওয়েব হোস্টিং পরিষেবা সরবরাহকারীদের থেকে ফাইলজিলা এবং অন্যান্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার মাধ্যমে ফাইল স্থানান্তর করতে এফটিপি অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে। আপনার হোস্টিং অ্যাকাউন্টে ওয়েব হোস্টিং পরিষেবা সরবরাহকারী দ্বারা সক্রিয় এফটিপি বিকল্পটি যা আপনার ফাইলগুলির জন্য আপনার ওয়েবসাইটের ব্যাকআপ সমাধান। এটি ওয়েবসাইটে আপলোড এবং ফাইল পরিচালনার জন্য ব্যবহৃত হয়।

ইমেইল অ্যাকাউন্টসমূহ:

সকল ধরণের ব্যবসা বা ব্যক্তিগত যোগাযোগের জন্য ইমেল ঠিকানাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। লোকেরা ইয়াহু, জিমেইল, দৃষ্টিভঙ্গির মতো ইমেল হোস্টিং ব্যবহার করে তবে তারা পেশাদার নয়। এটি ইমেল@yourdomain.com এর মতো আপনার ব্যবসায়ের যোগাযোগের জন্য আপনার নিজের হোস্ট করা ইমেল ঠিকানাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

মাইএসকিউএল ডেটাবেস:

আপনি একটি মাইএসকিউএল ডাটাবেস তৈরি করে আপনার ওয়েব সামগ্রীগুলি পরিচালনা এবং সম্পাদনা করতে পারেন। আপনি নিজের ওয়েবসাইটের বিষয়বস্তু পরিচালনা করতে যতগুলি ডাটাবেস তৈরি করতে পারেন।

সাব ডোমেইন:

সাবডোমেনটি আপনার প্রধান ডোমেনের একটি অংশ যেমন sub@nebulaihost.com। এটি একটি পৃথক ওয়েবসাইটের মতো যেখানে আপনি পৃথকভাবে ডিজাইন করতে পারেন এছাড়াও আপনি এই সাবডোমেন দিয়ে আপনার মূল সাইটটি পুনর্নির্দেশ করতে পারেন। আমরা যতটা সাবডোমেন চাই তা যোগ করতে পারি।

অ্যাডন ডোমেইন:

আপনি একাধিক ডোমেন তৈরি করতে পারেন এটি একই ওয়েব হোস্টিং অ্যাকাউন্ট। এই বিভাগে, আপনি আপনার অ্যাডন ডোমেনগুলির অধীনে ইমেল ঠিকানা, ইমেল ফরোয়ার্ড, স্বতঃসংশ্লিষ্টরা তৈরি করতে পারেন। অ্যাডন ডোমেন গ্রাহকদের যারা একাধিক ডোমেন পরিচালনা করতে চায় তাদের সহায়তা করে।

Leave a Reply